ফিজিওথেরাপি বিজ্ঞানসম্মত ও কম পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত চিকিৎসা

ইমন চৌধুরী 

পাশের ব্যক্তির নাম জুবায়ের আহমেদ, একজন সমাজসেবক। 
তার নিজের বাড়িতে নিজ উদ্যোগে একটি মাদ্রাসা প্রতিষ্ঠা করে ২০জন গরীব ও এতিম শিক্ষার্থীর পড়ালেখার দায়িত্ব নিয়েছেন।

গত জুন মাসের শেষের দিকে তিনি আমাদের ভিশন ফিজিওথেরাপি সেন্টারে আসেন ক্রনিক কোমর ব্যথা নিয়ে। প্রথম দিন এসেস করে দেখলাম উনার কোমরের L4-5, L-5-S1 ডিস্কে সিরিয়াস লেভেলের ডিস্ক প্রোল্যাপসড, এর পাশাপাশি উনার ম্যাকানিক্যাল ডিসফাংশন সহ শিফট ও পায়ের দিকে রেডিকুলোপ্যাথি হয়ে গেছে। 

কোন পজিশনেই উনি ভাল বোধ করছিলেন না, এমনকি উনাকে উপুড় করে শোয়ানো তো দূরের কথা চিৎ করে শোয়ানোও মুশকিল হয়ে গেছিলো। শুধুমাত্র কাত করে শোয়ালে কিছুটা ভাল থাকেন। 
এমন অবস্থায় খুবই চিন্তায় পড়ে গেলাম। তীব্র ব্যাথার মধ্যেও আস্তে আস্তে কিছু টেকনিক যেমন, ম্যানুয়াল ট্রাকশন, স্ট্রেচিং, মায়োফেশিয়াল রিলিজ, DTFM দিলাম। পাশাপাশি ইলেকট্রোথেরাপির মধ্যে TENS ও IRR এপ্লাই করলাম। দেয়ার পর কিছুটা উন্নতি হল।

এরপর Saiful Islam স্যারের তত্বাবধানে ধীরে ধীরে অবস্থা বুঝে আরো কিছু এডভান্সড টেকনিক যেমন, মোবিলাইজেশন, ব্যাক এক্সটেনশন, ম্যানিপুলেশন, SNAGS, নিউরাল স্ট্রেচিং ইত্যাদি এপ্লাই করলাম। 
ধীরে ধীরে সুস্থ হতে শুরু করলেন তিনি। এরপর প্রায় ৪৭ সেশন ফিজিওথেরাপি দেয়ার পর, আজ আল্লাহর রহমতে তাঁর কোমর অনেকটা সোজা হয়ে গেছে, এছাড়া তিনি এখন ঠিমতো হাটতে, বসতে ও ঘুমাতে পারেন। উনি এখন আমাদের পরামর্শ মতো বাসায় থেরাপিউটিক এক্সারসাইজ করছেন, এবং আমাদের ফলোআপ এ রয়েছেন। ইনশাআল্লাহ উনি পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন।

প্রথম দিকে উনার অবস্থাটা দেখে চিকিৎসকরা খুব পাওয়ারফুল পেইন কিলার ওষধ দিয়েছেন এবং বলেছিলেন অপারেশন লাগতে পারে। 
তবে উনার ধৈর্য ধরে ফিজিওথেরাপি নেয়ার ফলে আল্লাহর রহমতে উনি বড় ধরণের ক্ষতি থেকে রক্ষা পেয়েছেন।

এজন্য রোগিদের বলি, ব্যাথার জন্য দীর্ঘদিন ব্যাথানাশক ওষুধ খেয়ে কিডনীর ক্ষতি না করে সময় থাকতে ভাল একজন ফিজিওথেরাপি চিকিৎসকের কাছে যান। ধৈর্য ধরে ফিজিওথেরাপি নিন, ভালভাবে চিকিৎসা করলে অবশ্যই ভাল হবেন ইনশাআল্লাহ। 

জুবায়ের ভাইয়ের মতো অসংখ্য রোগি আমাদের দেশে ব্যথার কস্ট ভোগ করছেন, কিন্তু সঠিক চিকিৎসা পাচ্ছেন না। আমাদের কাছেও অনেক চিকিৎসক ফিজিওথেরাপি প্রয়োজন, এমন রোগিকে ফিজিওথেরাপি দেয়ার পরামর্শ দেন না/গুরুত্ব দেন না। এতে করে দেশের মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

ফিজিওথেরাপি একটি বিজ্ঞানসম্মত ও কম পার্শপ্রতিক্রিয়াযুক্ত চিকিৎসা পদ্ধতি। 
ব্যথার চিকিৎসায় আর নয় ব্যথার ওষুধ। 
ফিজিওথেরাপি নিন, ভাল থাকুন, সচল থাকুন।

ভিশন ফিজিওথেরাপি সেন্টার
এপয়েনমেন্ট এর জন্য যোগাযোগ : 01932797229